Blog

পৃথিবীর অনেক ‘’সফল’’ মানুষ, সফলতা লাভের পর ডিপ্রেশনে ভুগতে ভুগতে শেষ পর্যন্ত আত্মহত্যা করেছে

পৃথিবীর অনেক ‘’সফল’’ মানুষ, সফলতা লাভের পর ডিপ্রেশনে ভুগতে ভুগতে শেষ পর্যন্ত আত্মহত্যা করেছে।
সে সফলতা আদতে তাদের জন্য কোন কল্যাণ বয়ে আনে নি।
নাম, যশ, অর্থ-সম্পদে তারা এমন সব আকর্ষণীয় মানুষ ছিলেন যে, তবুও আমরা সবাই কম বেশি সেই সব আত্মহত্যাকারীদের মত ‘সফল’ হতে চাই। এবং যে কোন মুল্যেই সেটা চাই।
পার্থিব সফলতা অনেকটা যৌনতার অনুভুতির মত। সফল হওয়ার আগ মুহূর্ত পর্যন্ত ক্লাইমেক্স থাকে, একবার অর্জিত হয়ে গেলেই ক্লান্তি আর শূন্যতা অনুভব হয়।
সেই শূন্যতাটুকু খুবই বিপদজনক। সেই শূন্যতা যাকে আমরা বলি – ডিপ্রেশন, সহ্য করতে না পেরে অনেকে তাই আত্মহত্যা করে।
তাদের সাকসেস হওয়ার তরিকা জানা ছিল, কিন্তু জানা ছিল না- ‘’পারপাস অফ লাইফ’’।
একদল অনবরত আমাদের শেখাচ্ছে সাকসেস হয়ে -‘’পৃথিবীকে দেখিয়ে দাও’’। বাকিরা দৌড়াচ্ছে পৃথিবীকে দেখিয়ে দেয়ার জন্য, আর দৌড়াতে দৌড়াতে পৌঁছে যাচ্ছে কবরে।
সফল হওয়ার দৌড় শুরু করার আগে এই জ্ঞান্টুকু থাকা জরুরী যে,-
সসিম আয়্যুর মানুষের ভিতরে দিয়ে দেয়া হয়েছে অসীম চাহিদার এক অন্তর। তাই আয়্যুর শেষ থাকে, চাহিদার শেষ থাকে না।
মানুষের এই চরিত্র সম্পর্কে রাসুল সাল্লেলাহু আলাহে ওয়া সাল্লাম বলেছেন- ‘’কবরের মাটি ছাড়া আদম সন্তানের পেট অন্য কিছুতেই ভরবে না।‘’ তিনি (স) আরও বলেছেন- ‘মানুষকে একটা সোনার অহুদ পাহাড় দেয়া হলেও সে দ্বিতীয় আরেকটির জন্য লোভ করবে।‘’।
তবে কি মানুষ সফল হতে চাইবে না?
অবশ্যই চাইবে। সফল হতে চাওয়ার উপকরণ দিয়েই সৃষ্টি করা হয়েছে মানুষকে।
নিজে ‘গর্বিত’ হওয়া বা ‘দেখিয়ে দেয়ার’ অহংকারের জন্য নয়,
মানুষের সফলতার লক্ষ্য হতে হবে তার অর্জিত জাগতিক সাফল্য দিয়ে- মানুষ মানবতা তথা সৃষ্টি জগতের সব কিছুর কল্যাণ করা। যে ভাবে আল্লাহ্ তার এই বিশ্বচরাচরকে ভেদাভেদহীনভাবে ভালবাসেন, ঠিক সেভাবে ।
কারন আমাদের প্রতিটি কর্মের সাথে, কর্মফলের সাথে, এই মহাজগতের সব কিছুর সংযোগ রয়েছে, যেটাকে বলা হয়- প্রকৃতির ভারসাম্য। যেমন গুলিস্তানে এক ড্রাইভার গাড়ির তেল পুড়িয়ে জলবায়ুর তাপমাত্রা বৃদ্ধি করে দিচ্ছে, ফলে বহুদুরের এন্টারটিকার বরফ গলে যাচ্ছে, সেটাই আবার পৃথিবীর অন্য প্রান্তে বাড়িয়ে দিচ্ছে পানির উচ্চতা।
‘’পারপাস অফ লাইফ’’ এর এই জ্ঞান, সফল মানুষকে বিনয়ী করবে, ‘পৃথিবীকে দেখিয়ে দেয়ার’ অহংকার থেকে মুক্ত রাখবে। সে জানবে তাকে পৃথিবীতে মাত্র কয়েকটা দিনের জন্য কেন পাঠানো হয়েছিল, ফলে তাকে কোন ডিপ্রেশন গ্রাস করতে পারবে না।
তার সারা জীবনের এমন সাফল্য তাকে বিশ্বজগতের সৃষ্টিকর্তা আল্লাহর সন্তষ্ঠী এনে দেবে- মহান আল্লাহ্‌ সেটাকেই বলেছেন- ‘মহা সাফল্য’।
সেই সব সফল মানুষেরা পৃথিবীর সাফল্য ভোগ করার পর অপেক্ষা করবে পারলৌকিক সাফল্য লাভের জন্য, যাকে বলা হয়- জান্নাত।

Related posts